:::: সূচীপত্র ::::

অ্যাবসার্ড

: স্যামুয়েল বেকেট, ইউজিন ইয়নেস্‌কো, আরথার অ্যাডামভ, জাঁ জেনে, এডওয়ার্ড অ্যালবি, হ্যারল্‌ড পিন্‌টার এবং ১৯৫০ এবং ১৯৬০এর দশকের অন্যান্য নাট্যকারের লেখা নাটকগুলিকে সাধারণত 'অ্যাবসার্ড' নাটক বলা হয়মার্‌টিন এস্‌লিন-এর (Martin Esslin) লেখা 'দ্য থিয়েটার অব দ্য অ্যাবসার্ড' (The Theatre of the Absurd, 1961) গ্রন্থটিতে এই 'অ্যাবসার্ড' শব্দটি নিয়ে বিশ্লেষণাত্মক আলোচনা আছেএস্‌লিন-এর মতে 'অ্যাবসার্ড' ধারণার উদ্ভব হয় অ্যালবেয়ার কামুর 'দ্য মিথ অব সিসিফাস' (The Myth of Sisyphus, 1942) গ্রন্থটি থেকেএই গ্রন্থে 'অ্যাবসার্ড' কথাটি 'হাস্যকর' এই অর্থে ব্যবহার করা হয়নিএটি ব্যবহূত হয়েছে জগতের সঙ্গে সংগতিবিহীন (Out of Harmony)এই অর্থে। 'অ্যাবসার্ড' নাটকে মানুষের মনে যুদ্ধোত্তর নৈরাশ্য, একাকিত্ব এবং যন্ত্রণাই নাট্যায়িত হয়ে থাকেকাম্যু মূলত এই যন্ত্রণাকেই সাহিত্যিক রূপ দিয়েছিলেনকিন্তু 'অ্যাবসার্ড' নাট্যকাররা আরও এক ধাপ এগিয়ে গিয়ে আঙ্গিক ও বিষয়ের একটা সাযুজ্য সৃষ্টি করেছেনঅ্যাবসার্ড নাট্যকাররা তাঁদের নাটকে প্রচলিত প্রথা-মাফিক প্লট, গল্প, চরিত্র সবই বর্জন করেছেন। [বেকেট-এর 'ওয়েটিং ফর গোডো' (Waiting for Godot), ইয়নেস্‌কোর 'দ্য বল্‌ড সোপ্রানো' (The Bald Soprano), মোহিত চট্টোপাধ্যায়ের 'রাজরক্ত' ও দীপক মজুমদারের 'বেদানার কুকুর ও অমল']

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন